টিডিএন বাংলা ডেস্ক: আসামে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর রীতিমতো আতঙ্কে এরাজ‍্যের মানুষও। যার ফলে অনলাইনে ভোটার তালিকা সংশোধনের কর্মসূচীকেও এনআরসির অংশ মনে করে রাজ‍্য জুড়ে শুরু করেছে আতঙ্ক। এমনকি আতঙ্কে আজ সকালে আত্মহত্যা করেছেন মুর্শিদাবাদের এক ব‍্যক্তি। কিন্তু আদৌও যে ভোটার তালিকা সংশোধনের সাথে এনআরসির কোনো যোগ নেই তা স্পষ্ট জানিয়ে দিলেন রাজ‍্যের মূখ্য নির্বাচনী আধিকারিক।

ইভিপি পোগ্রাম বা ভোটার তালিকা সংশোধনের কর্মসূচি শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। রাজ্যে ভোটার সাত কোটি। ১৫ দিনের মধ্যেই ২৮ লক্ষ মানুষ তথ‍্য যাচাই করেছেন। এ রাজ্যে সংখ্যালঘু মানুষই বেশি এতে অংশ নিচ্ছেন। এনআরসি নিয়ে আতঙ্কই এর কারণ। অসমে নাগরিকপঞ্জি চালুর পর প্রমানপত্র হিসেবে ১৯৭১ এর আগে পূর্ব পুরুষের নাম ভারতের যে কোন রাজ্যের ভোটার তালিকায় থাকলে তা প্রমাণ হিসেবে গণ্য হয়েছে।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অবশ্য দাবি, তথ্য যাচাই কর্মসূচীর সঙ্গে এনআরসির যোগ নেই। সোশ্যাল মিডিয়ায় ভিত্তিহীন প্রচার চলছে। এতে অংশ না নিলে ‘ডি-ভোটার’ হওয়ার কথা কমিশন বলেনি। তবে বিভিন্ন সাইবার কাফে এই নিয়ে ব্যবসা করছে। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরও এই নিয়ে অভিযোগ পেয়েছে।