টিডিএন বাংলা ডেস্ক : ভিসা সংক্রান্ত সমস্যার জেরে কলকাতা আন্তর্জাতিক বইমেলায় যোগ দিতে পারবে না পাকিস্তানের প্রকাশক সংস্থা। জানা গিয়েছে, মূলত কুটনৈতিক দ্বন্দ্বের জেরে মেলেননি ভিসা। এর পেছেনে কারণ হিসেবে মনে করা হচ্ছে ভারত নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ভূমিকা। যার রেশ পড়েছে দিল্লি ও ইসলামাবাদের কূটনৈতিক সম্পর্কের উপর। ঘটনার কথা স্বীকার করেছেন পাবলিশার্স অ্যান্ড গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়। তিনি জানান, ১২০০ বর্গ ফুটে জায়গা বরাদ্দ হয়েছে পাকিস্তানের প্রকাশনী সংস্তার জন্য। তাঁরা আসতে পারবেন কিনা শেষ অবধি, তা জানা জায়নি। অন্যদিকে বইমেলায় যোগ দিচ্ছে না ইরান। যদিও ইরানের সাথে সম্পর্ক ভাল ভারতের। তা সত্বেও তাদের না আসার কারণ সম্পর্কে ধ্বন্দে রয়েছেন বইমেলার উদ্যোক্তারা।

মার্কিন যুক্তরাষ্ট্র ও প্রতিবেশী মেক্সিকোর সঙ্গে সীমান্ত দেওয়াল নির্মাণ নিয়ে খোদ আমেরিকার আইনসভায় প্রবল বিরোধিতায় তৈরি হয়েছে অচলাবস্থা৷ এর জেরে মার্কিন রাজনীতি উত্তাল৷ সরকারি কর্মীদের কাজে যোগ দেওয়া নিয়ে চলছে অচলাবস্থা৷ এই শাট ডাউনের ধাক্কা পড়তে চলেছে মার্কিন প্রকাশকদের উপরেও৷

বইমেলায় যোগ না দিতে পারার প্রবল সম্ভবনা রয়েছে আমেরিকারও। মেক্সিকোর সাথে দেওয়াল তোলা নিয়ে উত্তাল মার্কিন সংসদ। রয়েছে সরকারি কর্মীদের কাজে যোগ দেওবা নিয়েও ডামাডোল। এই অস্তিরতার কোপ পড়তে পারে মার্কিন প্রকাশকদের উপরেও।