নিজস্ব সংবাদদাতা, পার্ক সার্কাস,টিডিএন বাংলা : কেন্দ্রের নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দীর্ঘ ৩৯ দিন থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন পার্ক সার্কাস ময়দানের আন্দোলনকারী। দিল্লির শাহীন বাগের মতো কলকাতার পার্ক সার্কাসেও মহিলা-শিশুরা রাত জাগছেন সমানতালে। দিল্লির শাহীন বাগের মতোই পার্ক সার্কাসের আন্দোলনকারীদের বিরুদ্ধেও ধেয়ে এসেছে একাধিক আক্রমণ। সীমান্ত পেরনো বাংলাদেশি বলেও আক্রমণ শানিয়েছেন এরাজ্যের বিজেপি নেতারা। কিন্তু পার্ক সার্কাস যেন ভালোবাসার দিনে বুঝিয়ে দিল দেশের শোক তাঁদেরও শোক। দেশের শহিদদের জন্য তাঁদের প্রাণও কাঁদে একইরকম। কারণ তাঁদের প্রথম পরিচয়ই হল, তাঁরা ভারতবাসী।

শুক্রবার পুলওয়ামা হামলার এক বছরের মাথায় এদিন পার্ক সার্কাসের প্রতিবাদীরা আয়োজন করছেন শহিদ শ্রদ্ধার্ঘ্যের। মাঠের একটা জোন করা হয়েছে, যেখানে শহিদদের ছবিতে মাল্যদান করা হবে। জানানো হবে শ্রদ্ধার্ঘ্যে। বিকেলেই প্রতিবাদীদের পাশে এসে দাঁড়িয়েছেন চিত্রশিল্পী ওয়াসিম কাপুর, আসার কথা রয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়ের। জেনএনইউ ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ এসে ধর্ণা মঞ্চে বক্তব্য রাখেন।

এদিন সেখানে স্থাপিত হল ৩০ ফুট দীর্ঘ এই ক্যানভাস। তাতে ছবি আঁকলেন, স্বাক্ষর করলেন রাজ্যের বিশিষ্ট বেশ কিছু ব্যক্তি। আমন্ত্রিতদের বুদ্ধিজীবীদের সঙ্গে উপস্থিত ছিলেন ‘আর্টিস্ট ইউনাইট’-র সদস্যরা ওয়াসিম কাপুরের নেতৃত্বে।

একদিকে ভালোবাসা দিবস, অন্যদিকে পুলওয়ামা শহিদদের জন্য মন কাঁদছে। অন্যদিন স্লোগানে স্লোগানে ভরে ওঠে পার্ক সার্কাস। আজ কিন্তু অনেকটাই স্তব্ধতা। আসলে ঠিক এক বছর আগে পুলওয়ামায় যেভাবে প্রাণ খুইয়েছিলেন দেশের সন্তানরা, তার জন্য মন কাঁদছে পার্ক সার্কাসেরও। প্রতিবাদীদের পাশে এসে দাঁড়াতে দিল্লির শাহীন বাগ থেকে ছুটে এসে বক্তব্য রাখেন শিক্ষক সঞ্জিত রাই দিল্লি সাহীনবাগের অবস্থা বর্ণনা করেন তিনি।

বিক্ষোভকারীদের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৭ জানুয়ারি থেকে পার্ক সার্কাস ময়দানে এই বিক্ষোভ সমাবেশ চলছে। আজ বেলা তিনটে থেকে রাত আটটা পর্যন্ত ক্যানভাসে এই স্বাক্ষর করার কাজ চলবে। এতে আমন্ত্রিতদের মধ্যে আছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়, শিক্ষাবিদ তথা প্রাক্তন উপাচার্য পবিত্র সরকার, আইনজীবী তথা কংগ্রেস নেতা অরুণাভ ঘোষ, বিশিষ্ট চিকিৎসক ডঃ ফুয়াদ হালিম, রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নান, এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য, কলকাতা পুরসভার প্রাক্তন মহানাগরিক বিকাশ ভট্টাচার্য, চলচ্চিত্র পরিচালক অনীক দত্ত, জেএনইউ নেত্রী ঐশী ঘোষ প্রমুখ।