রেবাউল মণ্ডল, টিডিএন বাংলা, কলকাতা : কোলে দুধের শিশু। হতাশায় অপলক দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন চাকরিপ্রার্থী মা। দিনের সূর্যের তাপ আর রাতের খোলা আকাশ সবই যেন সয়ে নিয়েছেন মা ও শিশু। আর এভাবেই চাকরির দাবিতে কলকাতা প্রেসক্লাবের সামনে রানী সোরেন এর অনশন চলছে টানা পাঁচ দিন।

এসএসসির মেধা তালিকায় নাম থেকেও রানী সোরেনের মত ওয়েটিং হয়ে রয়েছেন কয়েক হাজার চাকরিপ্রার্থী। তাদের অভিযোগ এসএসসি-র নবম থেকে দ্বাদশে নিয়োগের ক্ষেত্রে চরম দুর্নীতি হয়েছে। একটি চাকরির জন্য ৯০ জনকে রাখা হয়েছে অপেক্ষমান তালিকায়।

বাঁকুড়া থেকে এসে ধর্মতলায় ধর্ণায় বসেছেন রানী সোরেন। এদিন টিডিএন বাংলাকে তিনি বলছিলেন, দুধের বাচ্চাকে কোলে নিয়ে খোলা আকাশের নিচে অনশনে বসেছি আজ পাঁচদিন। এখানে পুলিশ কোন ছাউনি টাঙাতে দিচ্ছে না। রাতের বেলা মেয়েদের বাথরুমের খুব সমস্যা হচ্ছে। এত প্রতিবন্ধকতা সত্ত্বেও আমরা আমাদের দাবিতে অনড়। এসএসসি কর্তৃপক্ষ যদি শুণ্যপদ আপডেট করে নিয়োগ করে তাহলে আমাদের সকলেরই চাকরিটা হয়ে যাবে।

এদিকে শিক্ষামন্ত্রী অনশন তুলে নিতে অনুরোধ করলেও লিখিত প্রতিশ্রুতি ছাড়া আন্দোলন প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছে চাকরিপ্রার্থীরা। মঙ্গলবার বিকাশ ভবনে অনশনকারীদের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বৈঠক হবার কথা। এখন আগামীকালের অপেক্ষায় অন্যান্য দিনের মত আজকের রাতটাও কাটবে রানী সোরেনের মত শ’চারেক চাকরিপ্রার্থীর।