নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, ফারাক্কা: চলতি শিক্ষা বর্ষের জন্য মিনামঞ্চ ও চাইল্ড কেবিনেট পুনর্গঠন করল ফারাক্কার নূর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা। মিনা মঞ্চের প্রেরক পদে পুনর্নির্বাচিত হল নবম শ্রেণীর ছাত্রী মাহেনুর বেগম এবং সুগমকর্তা ভূমিকায় কাজ করবেন মাদ্রাসার শিক্ষিকা পায়েল মুখার্জি।

মাহেনুর এই পদে নির্বাচিত হতে পেরে আনন্দে কান্নার সুরে বলল, আরও একবছর প্রেরক হয়ে মিনা মঞ্চের কাজ করার সুযোগ পেয়ে ভালো লাগছে। চাইল্ড কেবিনেটের মন্ত্রণালয় গঠনের জন্য গত একুশে মার্চ এই মাদ্রাসা একটি শান্তির বার্তা নিয়ে যে ভোটের নমুনা পেস করে এবং সেখান থেকে ছয় জন নির্বাচিত প্রার্থীর মধ্যে গতকাল গঠিত কেবিনেটর প্রধান মন্ত্রী আসন অলঙ্কৃত করলো নবম শ্রেণীর ছাত্র মোবাশ্বর আলম। এই চাইল্ড কেবিনেট পরিচালনা করবেন শিক্ষক মহ পারভেজ। প্রতি মাসে মঞ্চ ও কেবিনেটর সভা অনুষ্ঠিত হবে।

এই মঞ্চ ও সভার কাজ গুলির মধ্যে রয়েছে বিশুদ্ধ পানীয় জল, পরিষ্কার শৌচালয় ও স্বাস্থ্যসম্মত পরিবেশ বজায় রাখা যা শিক্ষা প্রতিষ্ঠানের মৌলিক কর্তব্য। যা কেবল শিক্ষক দের দিয়ে সম্ভব নয় সেটা শিক্ষক পড়ুয়া সকলকেই করতে হয় ফলে কাজের সুবিধার্থে শিক্ষার্থীদের মধ্য থেকেই চাইল্ড কেবিনেট গঠনের মাধ্যমে প্রধানমন্ত্রী, শিক্ষা ও পরিবেশ মন্ত্রী, খাদ্যমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী এবং ক্রীড়া ও সাংস্কৃতিক মন্ত্রী মন্ত্রিসভায় থাকছে। প্রত্যেক মন্ত্রীর পিছু আবার ছ’জন করে সহায়ক থাকাবে । স্কুলের কোথায় সমস্যা, তার কী ভাবে সমাধান করা যায়, সে বিষয়ে স্কুলের প্রধান শিক্ষককে ‘রিপোর্ট’ করার কথা ওই মন্ত্রিসভার।

মাদ্রাসার প্রধান শিক্ষক জানে আলম জানিয়েছেন, শিশুদের কাছে স্কুলকে উপভোগ্য হিসেবে তুলে ধরছে মীনা মঞ্চ। ভাই-বোনের মর্যাদা ও গুরুত্ব যে সমান তা বুঝিয়েছে মীনা। মীনা শিখিয়েছে বাল্যবিবাহ ঠিক নয়। ধর্মান্ধতা, কুসংস্কার, বৈষম্য বিলোপে মীনা মঞ্চের অবদান অনস্বীকার্য। ছাত্র ছাত্রীদের সঠিক বয়সে মাদ্রাসায় ভর্তি সুনিশ্চিত করে শিক্ষা সংক্রান্ত নানান কর্মসূচি নিয়ে থাকে এই মিনা মঞ্চ। ছাত্র ছাত্রীদের মধ্যে নেতৃত্বের বিকাশ সাধন করে তাদের আত্মসম্মান, আত্মবিশ্বাস ও নিজের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে মিনা মঞ্চ।

Advertisement
mamunschool