নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা : আরবী ভাষা সাহিত্যের উন্নতিসাধন ও আরবী ভাষায় বিভিন্ন ধরনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি বিষয়ক অনুষ্ঠান সংগঠিত হল আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্কসার্কাস ক্যাম্পাসে। কেরালাকে মডেল করে আরবী বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করে তারা।

উপস্থিত ছিলেন কোচির মহারাজা কলেজের অধ্যাপক ডক্টর ইয়াহ‌ইয়া খান। তিনি বলেন, আরবী পড়ুয়াদের জন্য ভারতবর্ষের বিভিন্ন ধরনের কর্মমুখী সংস্থা রয়েছে। যেমন বিভিন্ন দেশের দূতাবাস, এবং ভ্রমণ সংস্থা গুলির গাইড, পাশাপাশি বিভিন্ন ধরনের বিদেশি কোম্পানিগুলোতে দোভাষীর কাজ করলে অনায়াসে দিনানিপাত করতে সক্ষম হবে আরবি পড়ুয়ারা।

আরবি পড়ুয়াদের উদ্দেশ্যে তাঁর পরামর্শ, যদি কেউ সরকারী চাকরী করার পাশাপাশি বেসরকারী সেক্টরে চাকরী করতে চায়, তার বহু সুযোগ আছে৷ যদি কেউ ভালো অনুবাদক হন তাহলে সে ভারতের বিভিন্ন রাজ্যের প্রাইভেট সেক্টর, বৈদেশিক দূতাবাস এমনকি বিভিন্ন দেশের সরকারী ও বেসরকারী সেক্টরে চাকরীর সুবর্ণ সুযোগ আছে৷ শুধুমাত্র অনুবাদক নয় এছাড়াও ভিন্ন ধরনের কর্মসংস্থানের দিক রয়েছে যেগুলো আরবী ভাষা ভালো ভাবে রপ্ত করলেই পড়ুয়ারা সহজেই আশার আলো দেখতে সক্ষম হবেন বলে তিনি জানান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আরবী বিভাগের সহকারী অধ্যাপক সাইদুর রহমান। তিনি ছাত্রছাত্রীদের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সুচিন্তিত মতামত দেন। অধ্যাপকদের মধ্যে উপস্থিত ছিলেন ড.মেরাজ আহমেদ, ড.আনিসুর রহমান, আবুল কালাম। এদিনের অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন সাজিদুর রহমান, আলি আজম মিদ্দ্যে, নুরুদ্দিন মোল্লা, মিজানুল হক, আশিক বিল্লাহ প্রমুখ।