হামিম হোসেন মণ্ডল, টিডিএন বাংলা, বহরমপুর : ৩৮ তম মুর্শিদাবাদ জেলা ব‌ইমেলার উদ্বোধন করলেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী তথা জমিয়তে উলামায়ে হিন্দের রাজ্য সভাপতি মৌলানা সিদ্দীকুল্লাহ্ চৌধুরী। সোমবার বিকেলে ব‌ইমেলার মেইন গেটে ফিতে কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন গ্রন্থাগার মন্ত্রী। উদ্বোধনী ভাষণে তিনি জেলা তথা রাজ্যের গ্রন্থাগারগুলির একটি রূপরেখা তুলে ধরেন।

তিনি বলেন, রাজ্যের সমস্ত লাইব্রেরীর সদস্যপদ গ্রহনের জন্যে অপ্রাপ্তবয়স্ক ও প্রাপ্তবয়স্ক হিসেবে সারা রাজ্যে এক‌ই আ‌ইকার্ড থাকবে। ব‌ই পড়ার জন্য কোনো রকম টাকা দিতে হবে না পাঠকদের। এছাড়া, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রয়োজনীয় ব‌ইপত্র সরবরাহ করবে রাজ্য গ্রন্থাগার বিভাগ। এজন্য বিদ্যালয় কর্তৃপক্ষ বা প্রধান শিক্ষক লিখিত ভাবে আবেদন জানাতে পারবেন স্থানীয় পাঠাগারে। সেই আবেদনের ভিত্তিতে ব‌ই সরবরাহ করা হবে বলে জানান মন্ত্রী।

এদিন মেলা প্রাঙ্গনে তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী জাকির হোসেন, জেলা পরিষদের সভাধিপতি মোশারফ হোসেন, ডোমকল পৌরসভার পৌরপিতা সৌমিক হোসেন, ন‌ওদার বিধায়ক আবু তাহের খান। উপস্থিত ছিলেন জেলাশাসক পি উলগানাথন।উল্লেখ্য, এবার জেলা ব‌ইমেলায় স্টলের সংখ্যা ১৮৯টা এবং ১০৮টি প্রকাশক রয়েছে।