স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : সংবাদ সম্মেলনে নিজের মুখেই স্বীকার করেছিলেন, বলের আকৃতি বদলানোর একটা চেষ্টা করেছিলেন। এর মধ্যে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী তাঁকে সরিয়ে দেওয়ার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে অনুরোধ করেছেন, কেপ টাউন টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর আগে নিজেদের দায়িত্বও ছেড়ে দিয়েছেন অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার। তবে আইসিসির রায় কী বলে, সেটা নিয়েই ছিল অপেক্ষা। আজ আইসিসি জানিয়েছে, বলের আকৃতি বিকৃত করার জন্য এক টেস্ট নিষিদ্ধ হয়েছেন স্মিথ, জরিমানা করা হয়েছে ম্যাচ ফির ১০০ শতাংশ।

পকেট থেকে সেই হলুদ রঙের বস্তু বের করে ডান হাত দিয়ে বল ঘষেছেন ব্যানক্রফট, কাল টিভি ক্যামেরায় দৃশ্যটা ছড়িয়ে পড়ার পরেই শুরু হয়ে যায় তোলপাড়। আজ মাঠের খেলা ছাপিয়ে এ নিয়েই এ নিয়ে তুমুল আলোচনা। স্মিথ নিজেই অপরাধ স্বীকার করে নেওয়ায় একটা শাস্তি প্রত্যাশিতই ছিল। তবে আইসিসির কাঠগড়ায় চারটি ডিমেরিট পয়েন্টে পার পেয়ে গেছেন। যার মানে জোহানেসবার্গে পরের টেস্টে খেলা হচ্ছে না তাঁর। তবে ম্যাচ ফির ১০০ শতাংশই জরিমানা করা হয়েছে।

নিষেধাজ্ঞার সম্ভাবনা ছিল ব্যানক্রফটেরও, মূল অপরাধ যখন তাঁরই ছিল। তাঁর নামের পাশে যোগ হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট, একটুর জন্য বেঁচে গেছেন নিষেধাজ্ঞা থেকে। আর ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা দিতে হবে। দুজনেই নিজেদের অপরাধ স্বীকার করে নিয়েছেন, তাই আনুষ্ঠানিক শুনানির দরকার হবে না ।