নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা : এনআইটি দুর্গাপুর আয়োজিত টেকফেস্ট আবিষ্কার ২.০ তে শীর্ষস্থান অধিকার করল আলিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ঈঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রছাত্রীরা। আলিয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলে ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ঈঞ্জিনিয়ারিং বিভাগের  তৃতীয় বর্ষের ছাত্রী আনম কাওসার, এবং আসিফ ইরফানুল্লা মাসুম ও মহম্মদ সঈফ ।


সর্বভারতীয় স্তরে টেক ফেস্ট এর আয়োজন করে থাকে আইআইটি, এনআইটি এর  মত প্রতিষ্ঠান গুলি , যাতে অংশগ্রহণ করেন ভারতবর্ষের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা। এই টেক ফেস্ট এ অংশ নেবার জন্য আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বানিয়েছেন লাইন ফলোয়ার রোবট গাড়ি ।

আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে তৈরি এই গাড়ি নির্দিষ্ট লাইন বা পথ অনুসরণ করে। যদি দেখা যায় লাইনের মধ্যে কোন বাধা আছে তবে নিজে থেকেই সেই বাধা এড়িয়ে আবার নির্দিষ্ট লাইনে চলতে থাকে। প্রসঙ্গত উল্লেখ্য এর আগেও আই আই টি বোম্বাই আয়োজিত টেকফেস্ট এ ইস্টার্ন রিজিয়নে শীর্ষ স্থান অধিকার করেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ।

বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তনী টিডিএন বাংলাকে বলেন, ” এই সাফল্যের জন্য আলিয়ার ছাত্রছাত্রীদের অভিনন্দন। একাধিকবারের এই সাফল্য প্রমাণ করে বিশ্ববিদ্যালয়ের  ছাত্রছাত্রীদের মধ্যে প্রতিভার অভাব নেই। সুযোগ পেলে তারাও খ্যাতনামা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের পিছনে ফেলেই এগিয়ে যেতে পারে, প্রয়োজন শুধুমাত্র শিক্ষার পরিবেশ বাঁচিয়ে রেখে ছাত্রছাত্রীদের উৎসাহিত করার।”

Advertisement
mamunschool