নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: স্মার্ট ক্লাসের সঙ্গে স্কুলগুলিতে মূল্যবোধ এবং মানবিকতার শিক্ষা দেওয়া হোক। বৃহস্পতিবার এ কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেলতলা গার্লস হাই স্কুলের শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে গিয়ে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, শিক্ষক-শিক্ষিকাদের বলবো শিশুদের মানবিকতার এবং একতার শিক্ষা দিন। আপনারাই সমাজ তৈরি করেন। ছাত্র-ছাত্রীদের কাছে দ্বিতীয় পরিবার স্কুল।

একইসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ভালো জিনিস যদি ছোটদের কাছে যায় তাহলে তার ভাল প্রভাব পড়বে। শুধুমাত্র নেতিবাচক নয়, ইতিবাচক ভাবনা রাখতে হবে আমাদের। তাহলে আগামী দিনে সমাজে তার ভালো প্রভাব পড়বে।

একই সঙ্গে এই দিন মুখ্যমন্ত্রী বলেন, কলকাতা স্কুলগুলিতে সবুজ সাথী পরিবর্তে ছাত্র-ছাত্রীদের কি দেওয়া যায় তাই নিয়ে ভাবনা শুরু করেছেন তিনি। সবুজ সাথীর পরিবর্তে ছাত্র-ছাত্রীদের যে কিছু দেবেন তাই এদিন পরিষ্কার করে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। দার্জিলিং এর উদাহরণ টেনে মুখ্যমন্ত্রী বলেন, সেখানে সবুজ সাথীর সাইকেল এর পরিবর্তে রেইন কোট দেওয়া হয়েছে ছাত্র-ছাত্রীদের। কলকাতার ক্ষেত্রে সাইকেল এর পরিবর্তে বিকল্প ভাবনা রাখছেন তিনি। একই সঙ্গে তিনি বলেন যেহেতু কলকাতায় সাইকেল চালানোর অনুমতি নেই। সে কারণ এই ভাবনা নিয়েছেন তিনি।

এদিনের অনুষ্ঠানে বেলতলা গার্লস হাইস্কুলকে ১ কোটি ২৫ লক্ষ টাকা আর্থিক অনুদানের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সঙ্গে ইংরেজি সেকশন চালু করার পরামর্শ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী শিক্ষাবর্ষ থেকেই তা চালু করার কথা বলেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে তিনি বলেন, এই স্কুলকে কলেজ স্তরে উত্তীর্ণ করার জন্য সব রকম ব্যবস্থা তৈরি করবেন যদি স্কুল কর্তৃপক্ষ তা চায়।