নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা : ৬ ডিসেম্বর একজোট হয়ে নতুন ভারত গড়ার শপথ নেবে বাংলার দলিত-মুসলিমরা। এমনই এক সিদ্ধান্ত নিলো সংবিধান বাঁচাও সমিতি। কলকাতার সেন্ট্রালে অবস্থিত ফরওয়ার্ড ব্লক অফিসের হল রুমে ঈদ সম্মিলনী হয়। সেখানে সিদ্ধান্ত হয়, আগামী ৬ ডিসেম্বর কলকাতায় বড়ো সভা করা হবে।

বাবা সাহেব আম্বেদকরের মৃত্যু হয় ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর। ওই দিনটি দেশ-বিদেশের দলিত-মেহনতি ও গণতন্ত্রপ্রিয়-ধর্মনিরপেক্ষ মানুষের কাছে একটি বিশেষ দিন। সংবিধান বাঁচাও সমিতির অভিযোগ, বিজেপি ও সংঘ পরিবার এই দিনটিকে কলঙ্কিত করার জন্যই ১৯৯২ সালের ৬ ডিসেম্বর তারিখটিকেই বেছে নেয় বাবরি মসজিদটিকে ভেঙে দেওয়ার জন্য যাতে দলিত ও মুসলিমদের এক সাথে আঘাত করা যায়।
এদিন দলিত ও মুসলিমরা এক সাথে হাতে হাত রেখে মিলনের বার্তা দেয়। চলে মিষ্টি মুখ করানো। উপস্থিত ছিলেন দলিত নেতা সমীর দাস,এসসি এসটি ওবিসি সংগ্রামী মঞ্চের শরদিন্দু উদ্দীপন, জামায়াতে ইসলামী হিন্দের রাজ্য সভাপতি মুহাম্মদ নূরুদ্দিন, সংখ্যালঘু যুব ফেডারেশনের রাজ্য সাধারণ সম্পাদক মুহাম্মদ কামারুজ্জামান, দলিত নেত্রী সুচেতা গোলদার, প্রাক্তন বিধায়ক ভুবন প্রামানিক, দলিত লেখক সুকৃতি রঞ্জন বিশ্বাস, গোলাম মোর্তুজা, আদিবাসী নেতা বীরেন মাহাতো, সুব্রত বাটুল, কঙ্কন গুড়ি, জিতেন্দ্র বাল্মীকি সহ ৫০ জন।