টিডিএন বাংলা ডেস্ক: রাজ্যের চারটি বিশ্ববিদ্যালয়কে স্টুডেন্ট ইউনিয়ন বা স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের জন্য নির্দেশ দিল রাজ্য উচ্চশিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় এবং ডায়মন্ডহারবার উইমেন্স ইউনিভার্সিটিতে ভোট করানোর নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষা দপ্তরের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাজ্যের অধিকাংশ ছাত্র সংগঠন।

২০১৬ সালে শেষবারের মতো রাজ্যের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচন হয়েছিল। সেই বছর ছাত্র সংসদ নির্বাচন বন্ধ হওয়ার পর যাদবপুর, প্রেসিডেন্সি সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ঘেরাও আন্দোলন পর্যন্ত হয়েছে ভোটের দাবিতে। তা সত্ত্বেও রাজ্য সরকার ছাত্র সংসদ নির্বাচনের দিকে এক পাও এগোয়নি। ফলে কিছুটা “দায় এড়িয়ে” এই চারটি বিশ্ববিদ্যালয়ে ভোট করানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে মনে করছে অভিজ্ঞ মহল।

সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কেই নির্বাচনের দায়িত্ব নিতে হবে। এমনটাই জানানো হয়েছে শিক্ষা দপ্তরের তরফে। কবে, কীভাবে নির্বাচন হবে, তার দায়িত্বও নেবে বিশ্ববিদ্যালয়। তবে যে চারটি বিশ্ববিদ্যালয়ে নির্বাচনের কথা বলা হয়েছে, যাদবপুর বাদে তাদের কারোর অধীনে কোনও কলেজ নেই। একমাত্র যাদবপুরের অধীনে রয়েছে বেসরকারি জেডি বিড়লা কলেজ। তবে নির্বাচনের ওই বিজ্ঞপ্তি ঘিরে উৎসাহ দেখা দিয়েছে রাজ্যের বাম ও অবাম ছাত্র সংগঠনগুলির মধ্যে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়েছে প্রতিটি ছাত্র সংগঠন।