টিডিএন বাংলা ডেস্ক : বই প্রেমিকদের জন্য এবার ৪৩তম কলকাতা বই মেলায় থাকছে এক অন‍্যরকম বইসাঁকো। ভারত-বাংলাদেশের যৌথ প্রকাশনায় কলকাতা ও ঢাকার বইমেলার ইতিহাসে এই প্রথম বইসাঁকো। দুই শহরের ঐতিহ‍্যবাহী ‘পত্রভারতী’ ও ‘অন‍্যপ্রকাশ’ প্রকাশনার যৌথ উদ্দ‍্যোগ।

শনিবার সন্ধ্যায় প্রকাশিত হল ভারতের দুই ও বাংলাদেশের তিন সাহিত‍্যিকের বই। সত্যম রায়চৌধুরীর ‘দুনিয়াদারি’, ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়ের ‘আজও রোমাঞ্চকর: স্বাধীনতার রক্তঝরা গল্প’, সৈয়দ মনজুরুল ইসলামের ‘সেরা দশ গল্প’, মারুফুল ইসলামের ‘নির্বাচিত ১০১ কবিতা’ ও মাজহারুল ইসলামের ‘হুমায়ূন আহমেদের মাকড়সাভীতি এবং অন্যান্য’।

এদিন সন্ধ্যায় স্টেট ব‍্যাঙ্ক অডিটোরিয়ামের এই পাঁচটি বই এর প্রকাশনার লেখকরা ছাড়াও উপস্থিত ছিলেন রাজ‍্য সরকারের গ্ৰন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী, কথাশিল্পী সমরেশ মজুমদার, কলকাতাস্থ বাংলাদেশ উপ-দূতাবাসের  ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, প্রচেত গুপ্ত, বাংলাদেশের মিডিয়া ব্যক্তিত্ব ও সাহিত্যিক ফরিদুর রেজা সাগর, লেখিকা রাবেয়া খাতুন, বীথি চট্টোপাধ্যায়, মজিবর আল মামুন  প্রমুখ।

শেষে অনুষ্ঠানে গান শোনান বাংলাদেশের দুই খ‍্যাতনামা শিল্পী রেজওয়ানা চৌধুরী বন‍্যা ও মেহের আফরোজ শাওন। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন অধ্যাপক ইমানুল হক।