আলি আকবর, টিডিএন বাংলা, কলকাতা: রাজ্যে পশ্চাৎপদ দলিত মুসলিম আন্দোলনের নতুন দিশা তৈরি হল। রবিবার কলকাতার মৌলালি যুব কেন্দ্রে এসসি, এসটি, ওবিসি সংগ্রামের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সমন্বয়ে অনুষ্ঠিত হল যৌথ সম্মেলন। উপস্থিত ছিলেন মুলনিবাসী, আদিবাসী, দলিত, এস সি, এসটি, উদ্বাস্তু, ওবিসি, সংখ্যালঘু সম্প্রদায়ের একাধিক রাজ্য জেলা স্তরের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে সভাপতি মন্ডলীর অন্যতম, রাজ্যের দলিত মুখ সুকৃতি রঞ্জন বিশ্বাস সকলের সম্মতি নিয়ে পিছিয়ে মানুষের স্বার্থে অধিকার সংগ্রাম করার জন্য  একটি কমিটি ঘোষনা করেন।

পূর্নাঙ্গ কমিটির সভাপতি হয়েছেন বজলে রহমান। সহ সভাপতি সুকৃতি রঞ্জন বিশ্বাস, শক্তিপদ বাদ্যকার, প্রমথনাথ পোদ্দার, ডঃ জীবন কুমার সরকার, নারায়নগঞ্জের বিশ্বাস, ডাঃ গুরুদেব রায়, মহঃ তাহেদুল ইসলাম। এছাড়া সাধারণ সম্পাদক নিযুক্ত হয়েছেন শরবিন্দু বিশ্বাস। সম্পাদক প্রশান্ত কুমার বিশ্বাস, মহঃ কামরুজ্জামান, অনিমেষ ঢালী, সুচেতা গোলদার, সুনীল কুমার রায়, প্রভাত চন্দ্র বর্মন, জয়নাল আবেদীন।

সাংগঠনিক সম্পাদক ধীরাজ বালা, অনির্বাণ হালদার। প্রচার সচিব হিসেবে মোক্তার হোসেন মন্ডলকে দায়ীত্ব দেওয়া হয়েছে। এছাড়া কোষাধ্যক্ষ হয়েছেন বিরাজ মজুমদার, রঞ্জিত কুমার সরকার। কোর কমিটির সদস্য খলিল মল্লিক।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার দলিত ও ওবিসি আন্দোলনের মুখ এই  কমিটিতে স্থান পেয়েছে। সভাপতি বজলে রহমান ও সাধারণ সম্পাদক শরবিন্দু বিশ্বাস বলেন আমরা সব পশ্চাৎপদ শ্রেনীর মানুষ একত্রে এক প্লাটফ্রমে নিজেদের মনের কলুষ ভুলে আসতে পারি তাহলে তখন আর বেশি সংগ্রামের প্রয়োজন হবেনা।

আমাদের অধিকার আদায়ের লক্ষ্যে জোটবদ্ধ মনোভাব উচ্চবর্ণের শাসকদের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়াবে। আমাদের আগামী দিনের আন্দোলন দূর্বার গতিতে এগিয়ে চলবে। সকলে ধর্মীয় বিভাজন ভুলে আসুন একসাথে চলি। নিজেদের অধিকার আদায়ের কথা বলি। উদ্যোক্তাদের পক্ষ থেকে বলা হয় আগামী দিনে এই কমিটি রাজ্যে দলিত মুসলিম আন্দোলনের এক নতুন দিশা তৈরি করবে।