নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা : বাংলাদেশি বইয়ের স্থায়ী ঠিকানা করতে প্লাটিনাম পাবলিশার্স ও পাঠক সমাবেশ শোরুমের উদ্বোধন হলো কলকাতায়। বৃহস্পতিবার কলেজ স্ট্রিটের কলেজ রোডে দুই বাংলার বিশিষ্ট জনেদের উপস্থিতিতে এই শোরুমের উদ্বোধন করেন বিশিষ্ট কবি ও শেখ হাসিনার মুখ্যসচিব কামাল চৌধুরী। উদ্বোধন অনুষ্ঠান শেষে বাংলাদেশের মুখ্য সচিব ও কবি কামাল আব্দুল নাসের চৌধুরী সাংবাদিকদের বলেন, “আমরা বাংলাদেশের মানুষ কলকাতার লেখকদের বই পর্যাপ্ত পাই। কিন্তু বাংলাদেশের বই এখানে তেমন ভাবে পাওয়া যায়না। দুই দেশের লেখকদের মধ্যে পরিচয় করতে হবে। পাঠকদের জানাতে হবে বাংলাদেশের লেখক সম্পর্কে। পশ্চিমবঙ্গের পাঠকরা যাতে বাংলাদেশের বই পাঠ করতে পারেন সেটা দেখতে হবে। আমরা চেষ্টা করছি বাংলাদেশটাকে বদলে দিতে।” বাংলাদেশের ওই কবি আরও বলেন, “বাংলা ভাষার জন্য আমরা আন্দোলন করেছি। আমাদের নিজস্ব একটা সংস্কৃতি আছে। শিল্প সাহিত্য ও সংস্কৃতি ছাড়া একটা জাতি গড়ে উঠতে পারেনা। বাঙালি জাতিকে নিজের ঐতিহ্য সম্পর্কে জানতে হবে।”

কলকাতা পাবলিশার্স এন্ড বুক সেলার্স গিল্ডের সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়কে বাংলাদেশি বইয়ের স্থায়ী ঠিকানা করার প্রাসঙ্গিকতা সম্পর্কে প্রশ্ন করলে তিনি জানান, “এটা ভালো উদ্যোগ। বইয়ের সাথে পরিচিত হওয়া দরকার। কলকাতায় বাংলাদেশের বই যাতে আরও পাওয়া যায় তার জন্য এই ধরণের উদ্যোগ আরও নেওয়া হচ্ছে।” জানা গেছে, বাংলাদেশি বইয়ের স্থায়ী ঠিকানা করতে ভবিষ্যতে আরও প্লাটিনাম পাবলিশার্স ও পাঠক সমাবেশ শোরুম হবে শহরে।

এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন
উপরাষ্ট্রদূত তৌফিক হাসান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশ সমিতির সভাপতি মাজহারুল ইসলাম, বাংলাদেশ উপ হাই কমিশনের প্রেস সচিব মুফাক্কারুল ইকবাল, সুধাংশুশেখর দে, শহিদুল ইসলাম বিজু, মাইনুল কবীর, সাইফুল ইসলাম, মনসুর আহমেদ, জামাল হোসেন, শাহনাজ রাণু, মৌসুমী ওয়াইস, কামরুল হাসান শায়ক, ওসমান গণি, কামালউদ্দিন আহমেদ পাশা, পাঠক সমাবেশের কর্ণধার  বিজু ভাই প্রমুখ।সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ইমানুল হক।