টিডিএন বাংলা ডেস্ক : একগুচ্ছ দাবিতে দেশজুড়ে বিক্ষোভ আইনজীবীদের। তাঁদের উন্নয়নের জন্য সাধারণ বাজেটে ৫০০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করতে হবে। এই দাবিতে দেশজুড়ে অল ইন্ডিয়া বার কাউন্সিল প্রতিবাদ আন্দোলন চালায়। শামিল কলকাতাও। আজ রাজ্যপালের দ্বরস্থ কলকাতা হাইকোর্টের বার অ্যাসোসিয়েশন। বার কাউন্সিলের নির্দেশ মতো তাঁরা রাজ্যপালকে স্মারকলিপিও জমা দেন। দুপুর ১২টার সময় বারের সব সদস্যরা মিছিল করে রাজভবনে রাজ্যপালের কাছে গিয়ে স্মারকলিপি দেন। শুধু কলকাতা হাই কোর্টের বার অ্যাসোসিয়েশই নয়, অন্য়ান্য হাই কোর্টের বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরাও মিছিল করেন।

বার কাউন্সিল অফ ইন্ডিয়া জানিয়েছে, কয়েক লাখ আইনজীবী এই বিক্ষোভে শামিল। তাঁদের বিভিন্ন দাবিদাওয়ার মধ্যে উল্লেখযোগ্য, চেম্বারের সুবিধা, আইনের বইয়ে সম্বৃদ্ধ লাইব্রেরি চাই, ই লাইব্রেরির সুবিধা থাকতে হবে। দিল্লিতে আইনজীবীরা পাতিয়ালা হাউস কোর্ট থেকে যন্তর মন্তর পর্যন্ত মিছিল করেন।

সোমবার আইনজীবীদের এক প্রতিনিধ দল আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে দেখা করেন। পরে তাঁরা জানান, মন্ত্রী তাঁদের দাবিগুলি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। আইনমন্ত্রীর দফতর থেকে বলা হয়, আইনজীবীরা এসেছিলেন, মন্ত্রী তাঁদের উদ্বেগের কথা মন দিয়ে শুনেছেন, দাবিগুলি বিবেচনা করার আশ্বাসও দিয়েছেন।