নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: রাজ‍্যের কলেজগুলিতে বেআইনি নিয়োগ বন্ধের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার হাওড়ার শরৎ সদনে প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করেন, এবার থেকে কোন কলেজে সরকারি অনুমতি ছাড়া কোনো নিয়োগ করতে পারবে না। একই সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দিন ঘোষণা করেন, পার্টটাইম, ফুলটাইম চুক্তি ভিত্তিতে নিয়োগ এবং গেস্ট লেকচারার তাদের জন্য নতুন পদ সৃষ্টি করা হবে। স্টেট এডেড কলেজ টিচার হিসেবে এবার থেকে পরিগণিত হবেন এই সমস্ত বিভাগের শিক্ষকরা।

একইসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দিন ঘোষণা করেন, যারা ইউজিসি স্বীকৃত এবং ১০ বছরেরও বেশি সময় ধরে কাজ করছেন তাদের বেতন ৩০ হাজার টাকা এবং যারা ১০ বছরের কম সময়ে কাজ করছেন তাদের বেতন ২৬ হাজার টাকা করা হবে। একই সঙ্গে যারা ইউজিসি স্বীকৃত নন তাদের বেতন ১০ বছরের মাপকাঠিতে রেখে কুড়ি হাজার এবং ১৫ হাজার টাকা করা হবে।

পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করেন, যারা এই নির্দিষ্ট বেতনের উপরে বেতন পান তাদের জন্য বিশেষ বেতন সুরক্ষার ব্যবস্থা করা হবে। এদিনের ঘোষণায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, অবসরকালীন গ্র্যাচুইটির পরিমাণ বৃদ্ধি করা হবে এনাদের।

একই সঙ্গে সরকারি সব সুযোগ সুবিধা তারা পাবেন কিনা সে বিষয়ে আলোচনা চলছে, আলোচনা শেষ হওয়ার পর সরকার তার সিদ্ধান্ত জানাবে। তবে এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিষ্কার করে দিয়েছেন উচ্চ শিক্ষা দপ্তরের অনুমতি ছাড়া কলেজ গুলি আর কোন নিয়োগ করতে পারবে না।