টিডিএন বাংলা ডেস্ক: আগামী ২৬ তারিখ প্রজাতন্ত্র দিবস। এবার প্রজাতন্ত্র দিবসে বাংলার কোনও ট্যাবলো থাকবেন। একথা আগেই ঘোষণা করে পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করেছে কেন্দ্র সরকার। এরপরেই মোদী সরকারের প্রতি সরব হয় রাজ্যের শাসক দল। কেন্দ্র ‘প্রতিহিংসার রাজনীতি’ করছে বলে ক্ষোব উগড়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাংলার ট্যাবলো প্রজাতন্ত্র দিবসে দিল্লির কুচকাওয়াজে স্থান না পেলেও সদ্য শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামাঙ্কিত কলকাতা পোর্ট ট্রাস্টের ট্যাবলো স্থান পেল। আর এই নিয়ে রাজনৈতিক মহলে উঠছে প্রশ্ন।

সম্প্রতি ১৫০ বছর পূর্তি উপলক্ষে কলকাতা পোর্ট ট্রাস্টকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নামাঙ্কিত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে জায়গা পাচ্ছে পোর্ট ট্রাস্টের ট্যাবলো। জানাগেছে, ট্যাবলোয় থাকছে রবীন্দ্র সেতু তথা হাওড়া ব্রিজ, পোর্ট ট্রাস্টের ইতিহাস, ইংরেজ আমলে বন্দরের কাজে নিযুক্ত কুলি ও শ্রমিকদের জীবনকথার মতো বিষয়। তবে সবচেয়ে বড় কথা সেই দিনের সেই অনুষ্ঠানে একই মঞ্চে মোদীর সঙ্গে দেখা গিয়েছিল মমতাকেও।

উল্লেখ্য, বাংলার সঙ্গে সঙ্গে বিহার, কেরালা, মহারাষ্ট্রেরও ট্যাবলো বাতিল করেছে কেন্দ্র সরকার। তবে সবার একই অভিযোগ, ‘প্রতিহিংসার রাজনীতি’ করছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার।