টিডিএন বাংলা ডেস্ক: না, কোনও পুনর্নির্বাচন নয়। দার্জিলিংয়ে উপনির্বাচন ঘোষণা করল কমিশন। কমিশন জানিয়েছে, লোকসভা নির্বাচনের শেষ দফায় অর্থাৎ ১৯ মে উপনির্বাচন হবে দার্জিলিংয়ে। এ দিন কমিশন থেকে প্রকাশিত নির্ঘণ্ট অনুসারে, আগামী ২২ এপ্রিল ওই বিধানসভার উপ নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৯ এপ্রিল। ২৩ মে লোকসভা নির্বাচনের সঙ্গেই এই কেন্দ্রের বিধানসভা উপ নির্বাচনের গণনার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

কমিশন আরও জানিয়েছে, দার্জিলিং ছাড়াও আরও ৫ জায়গায় উপনির্বাচন হবে। তবে তার দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। এই কেন্দ্রগুলি হল ভাটপাড়া, হবিবপুর, নওদা, কান্দি এবং ইসলামপুর।

দার্জিলিংয়ের বিধায়ক ছিলেন অমর সিং রাই। এবার লোকসভা ভোটে দার্জিলিং কেন্দ্র থেকে অমর সিংকেই প্রার্থী করে তৃণমূল। ফলে বিধায়ক পদ থেকে তাঁকে ইস্তফা দিতে হয়। সেই কারণেই দার্জিলিং বিধানসভা আসনটি বিধায়ক শূন্য হয়ে পড়ে। সেখানে জরুরি হয়ে পড়ে উপনির্বাচন।

৬ মে, পঞ্চম দফা লোকসভা ভোটের দিন উলুবেড়িয়া-পূর্ব বিধানসভা আসনেও উপনির্বাচন। উলুবেড়িয়া পূর্বের বিধায়ক হায়দার আজিজ সফির মৃত্যুর পর ওই আসনটি শূন্য হয়ে পড়ে। ফলে উপনির্বাচন জরুরি হয়ে পড়ে।