নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: বিভিন্ন সমস্যার মধ্যে দিয়ে এসএসসি-র অনশন আন্দোলনের আজ চতুর্থ দিনে পড়লো। অনশনকারীদের মাথার উপর ত্রিপল নেই কোন ছাউনি। রয়েছে টয়লেটের সমস্যা। সব চেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে মহিলাদের। স্থানীয় টয়লেটটি রাত্রি ৯টার বন্ধ হয়ে যাওয়ায় চরম সমস্যায় পড়েছেন তারা।

বাধ্য হয়েই তাদের ছুটতে হচ্ছে দূরের বাথরুমে। কিন্তু রাত্রি ১১টার পর সেটাও বন্ধ হয়ে যায়। স্বভাবতই তারা ক্ষুদ্ধ। বৃহস্পতিবার থেকে আজ পর্যন্ত ১৮জন আন্দোলনকারী অসুস্থ হয়েছেন বলে খবর।

এদিকে আজ চাকরিপ্রার্থীদের সাথে দেখা করেন ওয়েলফেয়ার পার্টির রাজ্য নেত্রী শাহজাদী পারভীন। তিনি তাদের সমস্যার কথাগুলি শোনেন। অনশনকারীদের প্রতি সরকারি উদাসীনতায় তিনি তীব্র ক্ষোভ ব্যক্ত করেন। টিডিএন বাংলাকে তিনি জানান, আন্দোলনকারীদের চরম দুর্দশার মধ্যে দিন কাটছে। সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন মহিলারা। নেই টয়লেটের ব্যবস্থা। মাথার উপর কোন ত্রিপল নেই। ফলে রাতে ঠান্ডায় ও দিনে রোদ্রের মধ্যে থাকতে হচ্ছে তাদের। পুলিশ কেন সহযোগিতা করেছেন না সে প্রশ্নও তোলেন তিনি।
সরকারের উদ্দেশ্যে তিনি অবিলম্বে অনশন মঞ্চে মহিলাদের জন্য মোবাইল টয়লেট ও মাথার উপর ছাউনির ব্যবস্থা করার দাবি জানান।

এক চাকরিপ্রার্থী জানান, এখানে কোন ছাউনি টাঙাতে দিচ্ছে না পুলিশ। বলছে পারমিশন নেই। ফলে রাতের ঠান্ডা আর দিনের গরমের মধ্যেই কাটছে আমাদের। সেই সাথে বাথরুমের সমস্যার কথাও জানান তিনি।

এদিকে হাসপাতাল কর্তৃপক্ষও ঠিক ভাবে সাহায্য করছে না বলে অভিযোগ আন্দোলনকারীদের। এক চাকরিপ্রার্থীর ক্ষোভ, ডাক্তাররা ঠিক ভাবে আমাদের ট্রিটমেন্ট করছেন না। বলছেন অনশন করে কি হবে, বাড়ি চলে যাও।

মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন শিক্ষামন্ত্রী। মৌখিক প্রতিশ্রুতিতে অনশন ভাঙতে নারাজ চাকরিপ্রার্থীরা। নিয়োগ না হওয়া পর্যন্ত অনশন আন্দোলন চলবে বলেও জানিয়েছে তারা।