সাদ্দাম হোসেন মিদ্দে, টিডিএন বাংলা, ভাঙড় : তথাকথিত দেশপ্রেমীদের থেকে যে মাদ্রাসা ছাত্রদের দেশপ্রেম কোন অংশে কম নয় তার জীবন্ত উদাহরণ মাদ্রাসা কানযুল উলুম।মাদ্রাসাটি ভাঙড়ের চিনিপুকুর গ্রামে অবস্থিত। মনোজ্ঞ সুন্দর অনুষ্ঠানের মাধ্যমে মাদ্রাসা কক্ষের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন মাদ্রাসার প্রধান হুজুর। একে একে অনান্য হুজুরগণ শহীদবেদীতে মাল্যদান করেন।
বীর শহীদদের স্মরণ করে হুজুরগণ বক্তব্য রাখেন। তাদের বক্তব্যের মধ্যে আক্ষেপের সুর ধ্বনিত হয়। তাঁরা মাওলানা আবুল কালাম আজাদ, আসফাক উল্লাহ খান সহ মুসলিম বীর সৈনিকদের নামোল্লেখ করে বলেন কিভাবে ইতিহাসের পাতা থেকে তাঁদের ব্রাত্য করে রাখা হয়েছে।অথচ মুসলিমদের অবদান সবচেয়ে বেশী ছিল।
তারা আরও বলেন আমরা আমরা আরব কিংম্বা পাকিস্তান থেকে আসেনি। আমরা ভারতীয়,এ ভারত আমাদের।দেশের প্রতি ভালবাসা ইমানের অঙ্গ, যা ইসলাম আমাদের শিখিয়েছে। দেশের প্রতি ভালবাসা তাই নিজ থেকেই আমাদের মধ্যে রয়েছে।
কারও ফতোয়ায় নয় ইসলামী চেতনার শিক্ষা নিয়ে আমাদের মাদ্রাসা কানযুল উলুম প্রতি বছর স্বাধীনতা ও প্রজাতন্ত্র দিবস পালন করে জানান মাদ্রাসার প্রধান হুজুর।
প্রথা অনুসারে প্রথমে জাতীয় পতাকা উত্তোলন, শহীদবেদীতে মাল্যদান ও জাতীয় সঙ্গীত পরিবেশনের পাশাপাশি বিভিন্ন ইসলামি সঙ্গীত এ পরিবেশিত হল।