টিডিএন বাংলা ডেস্ক : সংবাদ সংস্থা এএনআই কে দেওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎকারের পর, কংগ্রেসের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন করা হয়। কংগ্রেসের মুখপাত্র রনদীপ সিং সুরজিওয়ালা বলেন, দেশবাসী আশা  করেছিল মোদিজী নতুন বছরের শুরুতে ৫৫ মাস পরে হলেও দেশকে এক নতুন দিশার দিকে নিয়ে যাওয়া শুরু করবেন।কিন্তু মোদিজীর সাক্ষাৎকারে এমন কিছুই ছিল না। পুরো সাক্ষাৎকার ‘আমি, আমার,আমাকে’ এসবের মধ্যেই সীমাবদ্ধ ছিল। মোদীজীর এই ‘আমি’ই ৫৫ মাসে দেশবাসীকে পিছনের দিকে ঠেলে দিয়েছে।

২০১৯ সালের নির্বাচনের আগে বিজেপির বেশ কয়েকটি অসম্পূর্ণ প্রতিশ্রুতির তালিকা প্রকাশ করে  সুরজিওয়ালা এসবের উত্তর চেয়েছেন। কংগ্রেস মুখপাত্র বলেন, দেশবাসী আশা করেছিল ১০টি এমন ইস্যু যা ৫৫ মাস আগে আপনি যেসব প্রতিশ্রুতি দিয়েছিলেন, তার উপর আপনি আলোকপাত  করবেন। মোদিজী বলবেন,

১. জনগনের আকাউন্টে ১৫ লাখ টাকা এসেছে না আসেনি?

২. ৮৫ লাখ কোটি কালো টাকা বিদেশ থেকে প্রথম ১০০ দিনে নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছিলেন,তার মধ্যে থেকে ৫৫ মাস মাস পর এক টাকাও এসেছে না আসেনি?

৩. আপনি প্রতি বছর ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ৫৫ মাসে, এর অর্থ ৯ কোটি কর্মসংস্থান হবে।তার নধ্যে দেশে ১০  লাখ কর্মসংস্থানও  তৈরি হয়েছে না হয়নি?”

৪. কৃষকদের খরচের উপর ৫০ শতাংশের বেশি মুনাফা দেওয়ার জুমলা দিয়েছিল, কিন্তু মুনাফা তো দূর কৃষক খরচও কি পুনরুদ্ধার করতে পেরেছে?”

৫. আপনি ব্যবসা সহজতর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু জিএসটি রুপে আপনি গাব্বার সিং ট্যাক্স বানিয়ে তাদের উপর কেন আঘাত করেছিলেন?

৬. আপনার নোটবন্দির ফলে কালো টাকা সাদাতে রূপান্তরিত,অর্থনীতির জন্য ৩.৫ লক্ষ কোটি টাকা লোকসান, লক্ষ লক্ষ নারীর কাছ থেকে কয়েক বছর ধরে সঞ্চয় লুট  এবং ব্যাংকের সারিতে দাঁড়িয়ে থাকা ১২০ জন লোকের মৃত্যু,এর জবাব কি? “

৭. “গত ৫৫ মাসে জম্মু ও কাশ্মীরে ৪২৮ জওয়ান মারা গেছে এবং ২৭৮ জন সাধারন নাগরিক মারা গেছে। মাওবাদী হামলায় ২৪৮ জওয়ান ও ৩৭৮ জন নিহত হয়েছে। কেন জাতীয় নিরাপত্তার সাথে খেলা হচ্ছে?”

৮. এটা কি সত্যি নয় যে দুর্নীতি আজ নতুন উচ্চতায় পৌঁছিয়েছে? সাধারণ মানুষের দৈনন্দিন জীবন হোক আর  ৩০,০০০ কোটি টাকা রাফায়েল কেলেঙ্কারী হোক।দেশ জানতে চাইছে, যদি কিছুই ভুল না হয় তবে কেন আপনি একটি যৌথ সংসদীয় কমিটির তদন্ত থেকে বাঁচতে চাইছেন?”

৯. গঙ্গা মা কি এখন পরিষ্কার হয়েছে ? আপনার কেন্দ্রীয় দূষণ বোর্ড ৪৯ টির মধ্যে ৩৮ টি স্থানে বলেছে, নদী এখনও নোংরা। ১০০ টির মধ্যে কতটি স্মার্ট শহর আপনি তৈরি করেছেন? সম্ভবত একটাও নয়।”

১০. স্টার্ট আপ ইন্ডিয়া, স্ট্যান্ড আপ, স্কিল ইন্ডিয়া-র কি হয়েছে, যার নাম নেওয়াই আপনি ছেড়ে দিয়েছেন। মেক ইন ইন্ডিয়ার কি হয়েছে? কেননা নীতি আয়োগ বলছে, উৎপাদন বৃদ্ধি ০.৫ শতাংশ। বিশ্বজুড়ে কাঁচা তেলের দাম হ্রাস পাওয়া সত্ত্বেও জ্বালানি তেলের দাম এত বেশি কেন? এই কি আপনার আচ্ছে দিন?