পাঠকের কলমে, টিডিএন বাংলা: আমরা ম্যালেরিয়া রোগ সম্পর্কে এখনও তেমন ভাবে অবগত নই। ম্যালেরিয়া একটি ভয়ানক মশাবাহিত রোগ। তারই সচেতনতার উদ্দেশ্যে প্রতিবছর ২৫ শে এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস হিসাবে পালন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)র তথ্য অনুযায়ী প্রতিবছর সারা পৃথিবীর ৫১.৫ কোটি মানুষ এই রোগে আক্রান্ত হয়। প্রায় ১০ থেকে ৩০লক্ষ মানুষ এই রোগে প্রাণ হারান। এই ভয়ানক রোগ সম্পর্কে মানুষকে সচেতন করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক অভিনব উদ্যোগ ম্যালেরিয়া দিবস। যাতে এই রোগ সম্পর্কে সচেতন হই আমরা।

উল্ল্যেখ, ম্যালেরিয়া রোগ হয় এনোফিলিস মশার কামড়ে। ম্যালেরিয়া শব্দটি প্রথম ব্যাবহার করেন “তরটি” (১৭৭৩), এর অর্থ দূষিত বায়ু। ম্যালেরিয়া রোগের সাধারণ লক্ষণ হল প্রথম দিকে বমি বমি ভাব জ্বর ও মাথা ব্যথা। এই জ্বর ১০৫° থেকে ১০৬° ফরেনহাইট পর্যন্ত হতে পারে। এমনকি কোমা ও মৃত্যুও হতে পারে। ম্যালেরিয়ার মশা নোংরা আবর্জনা ও জমা জলে জন্মায়। আসুন আজ আমরা বিশ্ব ম্যালেরিয়া দিবসে অঙ্গীকার করি, আমাদের চারিপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখবো, ম্যালেরিয়া থেকে দূরে থাকবো। ম্যালেরিয়া মুক্ত বিশ্ব গড়তে আসুন আরও একধাপ এগিয়ে যায়।

ছাবির সেখ
কাঁঠালিয়া, নদীয়া