ইব্রাহিম মণ্ডল, টিডিএন বাংলা : ফেসবুক ব্যাবহার করেন না এমন ব্যাক্তির সংখ্যা অত্যন্ত কম। বর্তমানে প্রত্যেকেই ফেসবুকের সাথে সম্পৃক্ত। সেই আপনার প্রিয় ফেসবুক চালাতে চালাতে হঠাৎ যদি সমস্ত ডিজাইন পরিবর্তন ঘটে এতে মোটেও বিচলিত হবার কিছু নেই করণ নতুন রূপে আসতে চলেছে আপনার প্রিয় ফেসবুক

এফবি৫ নামে রিডিজাইন করা করা ফেসবুক অ্যাপ বদলে দিবে ফেসবুকের পুরনো ডিজাইন। ক্যালিফোর্নিয়ায় এফ৮ ডেভেলপার কনফারেন্সে ফেসবুক অ্যাপের নতুন ডিজাইন প্রকাশ করেছেন মার্ক জাকারবার্গ। দু’দিনের এ সম্মেলন শুরু হয় মঙ্গলবার।

নতুন ইন্টারফেসে ফেসবুকের একদম ওপরে থাকা নীল ব্যানারটি সরিয়ে ফেলা হয়েছে। বৃত্তাকার ফেসবুকের লোগোটি রাখা হয়েছে বাম পাশে। এতে ফেসবুকে ফাঁকা জায়গার পরিমাণ বেড়েছে। নতুন ডিজাইনে গ্রুপ ফিচারটি দেয়া হয়েছে নিউজ ফিডের একদম ওপরে। এতে সহজেই বিভিন্ন ফেসবুক গ্রুপ খুঁজে পাওয়া যাবে।

ফেসবুকের নতুন লুকের ভিডিও দেখুন-


জানা যায়, নতুন ডিজাইন যোগ হয়েছে কোম্পানির ম্যাসেজিং অ্যাপেও। এছাড়াও নতুন ডিজাইন দেখা যাবে কোম্পানির অনলাইন মার্কেটপ্লেস, ভিডিও অন ডিমান্ড ওয়েবসাইটেও। সব ওয়েবসাইটেই এবার থেকে ছবিসহ স্টোরিতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এছাড়াও চেনা মানুষের সঙ্গে কথা বলার জন্য আসছে একটি নতুন ফিচার। থাকছে সিক্রেট ক্র্যাশসহ ফেসবুক ডেটিং টুল। চাইলে গ্রুপগুলোতে দেয়া পোস্ট এখন থেকে নিজের প্রোফাইলেও শেয়ার করা যাবে বলেও জানান তিনি।

জাকারবার্গ বলেন, পৃথিবী ক্রমশ বড় হওয়ার কারণে আমাদের আগের থেকে আরো কাছে আসার প্রবণতা জন্মাচ্ছে। এই কারণে ভবিষ্যতে ব্যক্তিগত জীবনে বেশিও গুরুত্ব দিচ্ছে ফেসবুক

জাকারবার্গ আরো বলেন, প্রাইভেট ম্যাসেজ, ছোট সময় থাকা, স্টোরি আর ছোট গ্রুপ অনলাইন যোগাযোগে ভবিষ্যতে দিশা দেখাবে। ব্যক্তিগত চ্যাটে এনক্রিপশান যোগ করে সুরক্ষা করলে গ্রাহক ফেসবুক এ চ্যাট করতে আরো সুরক্ষিত বোধ করবেন।


শিগগিরই পিসি ও ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য নতুন ম্যাসেঞ্জার অ্যাপ নিয়ে আসার পরিকম্পনা করেছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কোম্পানিটি। গত বছর ডেভেলপার সম্মেলনে ঘোষণা করা একাধিক ফিচার সামনে আনতে দেরি করেছিল ফেসবুক। ডেভেলপার সম্মেলনের ঠিক পরে ক্যামব্রিজ অ্যানালিটিকা বিতর্কে এই প্রোডাক্টগুলি সামনে আনতে দেরি হয়েছে। গত ৫ বছরে ফেসবুকের ইন্টারফেসে এত বড় পরিবর্তন আর আসেনি।


গত বছর মোট ৫৬ বিলিয়ান মার্কিন ডলার আয় করেছিল ফেসবুক। এর মধ্যে বেশিভাগ এসেছিল কোম্পানির বিজ্ঞাপন দেখানোর ব্যবসা থেকে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে নতুন কোনো গ্রাহক ফেসবুক ব্যবহার করছেন না। তাই কোম্পানির আয় বাড়াতে নতুন উপায় খুঁজতে হচ্ছে।

নতুন ফিচার ঘোষণা করায় কোম্পানিটির বিনিয়োগকারীরা তুলনামূলক সন্তোষ প্রকাশ করেছেন। যদিও দিনের শেষে ফেসবুক স্টকের দাম কমেছে ০.৭ শতাংশ।