টিডিএন বাংলা ডেস্ক :
উপকরণ:
ডিম – ১টা
চিনি – ৩ টেবিল
বেকিং পাউডার – ১ চা চামচ
তেল (ভাজার জন্য) – দেড় কাপ (ডুবো তেলে ভাজতে হবে)
লবন – ১ চিমটি পরিমাণ
চালের গুঁড়া – ১/২ কাপ

প্রস্তুত প্রণালী :

প্রথমে চালের গুঁড়ার সাথে বেকিং পাউডার মিশিয়ে চালুনিতে চেলে নিন। এতে চালের গুঁড়ার সাথে বেকিং পাউডারটা ভাল করে মিশবে।
এবার একটি শুকনো বাটিতে ডিমটা ফেটে নিন। ফেটানো ডিমে চিনি ও লবন দিয়ে আবার ভাল করে ফাটুন, যাতে ডিমের জলতে চিনিটুকু গলে যায়। এবার এই মিশ্রণে চালের গুঁড়া দিয়ে ভাল করে মেখে পেষ্ট তৈরী করুন। পেষ্ট পাতলা থাকলে কেক তুলতুলে হবে। তবে এই মিশ্রণে কোন জল দেবেন না।

কড়াইয়ে তেল গরম করে তাতে গোল করে এক টেবিল চামচ ডিমের পেষ্ট দিন। পিঠার মত ডুবো তেলে ভাজুন, হালকা বাদামী রঙ হলে পিঠাটি তুলে সাথে সাথেই আবার ডিমের পেষ্টে ভাল করে চুবিয়ে ডুবো তেলে ছেড়ে দিন। আবার বাদামী রঙ ধারণ করলে একই ভাবে গোল পিঠাটি উঠিয়ে আবার মিশ্রণে চুবিয়ে ডুবো তেলে ছেড়ে বাদামী করে ভেজে তুলুন। এই প্রক্রিয়ায় পিঠাটি ডুবো তেল থেকে তুলে পেষ্টে চুবিয়ে আবার ডুবো তেলে ভাজুন। যতক্ষণ না ডিমের পেষ্টটি শেষ হয় ততক্ষণ এই প্রক্রিয়ায় পিঠাটি ভাজতে থাকুন। শেষবার ভেজে তুললে দেখবেন পিঠাটি বড় আকারের একটা গোলার মত দেখতে হবে ।

এবার গরম গরম কেকটি ছুরি দিয়ে কেটে গরম গরম পরিবেশন করুন। আধাঘন্টা পর কেকের নরম তুলতুলে ভাবটা থাকবে না, তখন একটু শক্ত হয়ে উঠবে, তাই শক্ত হওয়ার আগেই কেকটি কেটে পরিবেশন করুন।

এই পিঠাটি আমার ঘরে হালকা মিষ্টিই সবাই পছন্দ করে, তবে কেউ ৪ টেবিল চামচ কিংবা খানিকটা বেশি চিনি দিতে পারেন, আপনি যেমন পছন্দ করেন।