সেখ শানাওয়াজ আলি, টিডিএন বাংলা : শুক্রবার দুপুর ২টা নাগাদ হঠাৎই অচল হয়ে পড়ে সমাজিক যোগাযোগ মাধ্যমের অতি জনপ্রিয় মেসেজিং অ্যাপ, হোয়াটসঅ্যাপ। কোন পাঠানো মেসেজ অন্যের কাছে যাওয়া একদম বন্ধ হয়ে যায়। বেশ কিছুক্ষণ ধরে স্থির থাকে এই সমস্যা। প্রায় ১ ঘন্টার বেশি সময় ধরে ব্যহত হয় পরিসেবা। তবে এসমস্যা নতুন নয়, এর আগেও বহুবার এইরকম সমস্যার সম্মুখীন হয়েছেন এই অ্যাপের ব্যাবহারকারীগণ।

 

এদিন এশিয়া এবং পশ্চিম ইউরোপের অধিকাংশ দেশের ব্যাবহারকারীরা এই সমস্যার মধ্যে পড়ে। অপাপাত এই সমস্যা কাটিয়ে উঠে স্বাভাবিক অবস্থায় ফিরেছে অবশ্য হোয়াটসঅ্যাপ। ফের যাচ্ছে মেসেজ।

হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ সূত্রের খবর অনুযায়ী, মাঝে মাঝেই অতিরিক্ত মেসেজের চাপ সহ্য করতে না পেরে অকেজো হয়ে যায় তাদের সার্ভার। তারা সেটার দ্রুত সমাধানের চেষ্টা চলছে।

এইরকম সমস্যার সম্মুখীন হয়ে ভারত, বাংলাদেশ সহ ইউরোপের অসংখ্য ফেসবুক ব্যাবহারকারী তাদের এই সমস্যা ফেসবুক এবং টুইটারের মাধ্যমে তুলে ধরেন।


দৈনন্দিন জীবনের অংশ হয়ে যাওয়া এইসব সামাজিক মাধ্যমগুলি কি আগামীতে নিজেদের সার্ভার উন্নত করে সন্তষ্ট করতে পারবে ব্যাবহারকারীদের? উঠছে প্রশ্ন। তবে এ প্রশ্নের জবাবের জন্য অপেক্ষা করতে হবে আগামী দিনের জন্য।