রমযানে ট্রাম্প, পুতিন, কিমদের যুদ্ধ বন্ধের আহ্বান করে গান! ভাইরাল ভিডিও

0

আফরিদা খাতুন, বিনোদন ডেস্ক, টিডিএন বাংলা: যেন (Zain) নামক কুয়েতের একটি টেলিকম সংস্থার প্রথম রমযানের রাতে ইউটিউবে আপলোড করা একটি বিজ্ঞাপন রীতিমতো সমগ্র বিশ্বে তোলপাড় সৃষ্টি করেছে। তিন দিনেই যার ভিউয়ার্স এর সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখেরও বেশি। বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছে এক উদ্বাস্তু বালক বিশ্বের ক্ষমতাশালী নেতাদের কাছে গানের মাধ্যমে তাঁর বক্তব্য পেশ করছে। যার মধ্যে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যান্সেলর অ্যানজেলা মার্কেল, দক্ষিণ কোরিয়ার শক্তিশালী নেতা কিম জংউন ও আরও অনেকে। ভিডিওটিতে দেখা গেছে উদ্বাস্তু বালকটি এই সমস্ত নেতাদের যুদ্ধ বন্ধ করার এবং উদ্বাস্তুদের সাহায্য করার আবেদন জানাচ্ছে। আলোচিত এই ভিডিও টি তে মূলত সিরিয়া, ফিলিস্তিন এবং বর্মার উদ্বাস্তুদের চিত্র তুলে ধরা হয়েছে।

প্রথম দৃশ্যে দেখা গেছে, বালকটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কে রমযানের মুবারকবাদ জানিয়ে তার বক্তব্য পেশ করে। এরপর একে একে ভ্লাদিমির পুতিন, অ্যানজেলা মার্কেল, কিম জং উন ও আরও অন্যান্য দের কাছে তার বক্তব্য পেশ করে ওই বালক। অপর একটি চিত্রে দেখা যায়, সে ডোনাল্ড ট্রাম্পকে কড়া ভাষায় জানায় যে “খুব শীঘ্রই আমরা ফিলিস্তিনের প্রমিত রাজধানী জেরুজালেমে ইফতার করবো।” যার মধ্যে দিয়ে কিছুদিন আগে জেরুজালেমে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলার তীব্র প্রতিবাদ ফুটে উঠেছে।

সর্বশেষ দৃশ্যে বালকটি একটি জেলের সামনে উপস্থিত হয়ে জেলে বন্দি এক ফিলিস্তিন বালিকাকে মুক্ত করে, অবশেষে দুজনে মসজিদুল আকসার দিকে ছুটে যায়। জেলে বন্দি ফিলিস্তিন বালিকাটি অনেকের মতে আহেদ তামিমের ভূমিকা পালন করেছে। আহেদ তামিমি একজন ১৭ বছরে ফিলিস্তিনি যুবতী। সে ইজরায়েলের অত্যাচারে বাধা প্রদানের কারণে চলতি বছরের ২১ মার্চ ইজরায়েল বাহিনীর হাতে বন্দি হয়। আলোড়ন সৃষ্টি করা এই বিজ্ঞাপনের গানটি রচনা করেছেন হিবা মাশরি হামদি। সুর দেন বাশার আশ-শাতি তাওজি এবং পরিচালনা করেন সামির আবুদ।

কেবলমাত্র ইউটিউবে না ট্যুইটারেও ৩ মিনিট ৪০ সেকেন্ডের এই ভিডিওটি রীতিমতো ঝড় তুলেছে। জর্দন রানী রানীয়া সহ বেশ কিছু বিশিষ্ট ব্যক্তিত্ব ট্যুইট করে ভিডিওটির সমন্ধে তাঁদের প্রতিক্রিয়া জানিয়েছেন। এই প্রথম না, যেন (Zain) টেলিকম সংস্থার এর আগেও গত বছরে আত্মঘাতী বোমার উপর একটি ভিডিও আপলোড করেছিল যার ভিউয়ার্স প্রায় ১৩ লক্ষের কাছাকাছি পৌঁছে যায়। সমস্ত বাধাকে তুচ্ছ করে যেন টেলিকম সংস্থার দুর্ধর্ষ এই ভিডিওগুলি উপস্থাপন যথেষ্ট সাহসিকতার পরিচয় রাখে।

Not available